বাংলাদেশে করোনা সংক্রমণে দ্রুত অবনতি: ঝুঁকি নেয়ার সুযোগ নেই-শিক্ষামন্ত্রী, ভ্রমণ নিষেধাজ্ঞা

বাংলাদেশে করোনাভাইরাসের অতিসংক্রমক ধরণ ওমিক্রনে সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে ২০ হয়েছে। আজ (শুক্রবার) সকাল পর্যন্ত দেশে করোনা রোগীর নমুনার জিন বিশ্লেষণে ওমিক্রনে সংক্রমিত এই রোগী শনাক্ত হয়েছেন।

করোনাভাইরাসের জিনোমের উন্মুক্ত বৈশ্বিক তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটাতে (জিআইএসএআইডি) এসব তথ্য প্রকাশ করেছে। সংস্থাটির তথ্য অনুযায়ী, বাংলাদেশে যে ২০ রোগী  শনাক্ত হয়েছেন, তাঁরা সবাই ঢাকার বাসিন্দা। করোনার ওমিক্রন আক্রান্তদের বিদেশ ভ্রমণের কোনো তথ্য পাওয়া যায় নি।

এদিকে, সরকারের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি দ্রুত অবনতির দিকে যাচ্ছে। নমুনা পরীক্ষা, শনাক্ত রোগীর সংখ্যা, নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার সবই বাড়ছে।  সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) আশংকা প্রকাশ করে বলেছে, এ সংক্রমণ আরও বাড়বে। 

এদিকে সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে শিক্ষার্থীদের স্কুলে যেতে হলে কমপক্ষে এক ডোজ করোনার টিকা দেওয়া থাকতে হবে বলে সরকার সিদ্ধান্ত নিয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের কোনোভাবেই ঝুঁকি নেওয়ার সুযোগ নেই। যেসব শিক্ষার্থীর বয়স ১২ বছরের বেশি তাদের বেশিরভাগেরই টিকা দেওয়া হয়ে যাবে শীঘ্রই। যাদের এখনও (টিকা) দেওয়া হয় নি তাদের অনলাইনে ক্লাস চলতে থাকবে।

ওমিক্রন প্রতিরোধে পুলিশ সদর দপ্তরের  ২১ দফা নির্দেশনা 

পুলিশ সদস্যদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে ও করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে ২১ দফা নির্দেশনা জারী করেছে পুলিশ সদর দপ্তর। করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় পুলিশ সদস্যের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যদেরও যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে ।

ভ্রমণ নিষেধাজ্ঞা 

ওমিক্রনের জেরে ভ্রমণ নিষেধাজ্ঞা

বাংলাদেশেও ওমিক্রন সংক্রমণ  বৃদ্ধির কারণে  বাংলাদেশ থেকে আকাশপথে ভারতের কলকাতাগামী যাত্রীদের জন্য নতুন ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে পশ্চিমবঙ্গ সরকার।নতুন বিধিনিষেধ অনুযায়ী, বাংলাদেশি যাত্রীদের কলকাতা যাওয়ার পর দেশটির বিমানবন্দরে নতুন করে করোনার র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করাতে হবে।

বাংলাদেশের এয়ারলাইন্সগুলোকে পাঠানো এক চিঠিতে ভারতের সিভিল এভিয়েশন জানায়, করোনার ওমিক্রন ভেরিয়েন্ট প্রতিরোধে নতুন এই উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকা থেকে কলকাতাগামী যাত্রীদের এয়ারলাইন্সের বোর্ডিং পাস ইস্যুর আগে বিমানবন্দরে ভ্রমণ বিধিনিষেধ অনুযায়ী সবধরনের কাগজপত্র আছে কি না তা দেখে নেওয়ার অনুরোধ করা যাচ্ছে।

এছাড়া, বাংলাদেশসহ ৯ দেশকে ‘ব্যতিক্রমী লাল তালিকা’য় অন্তর্ভুক্ত করেছে মধ্যপ্রাচ্যে তেলসমৃদ্ধ রাষ্ট্র কাতার। নতুন বিধি আগামীকাল (শনিবার) থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। এর ফলে দেশটিতে আসা-যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশি যাত্রীদের অধিকতর কড়াকড়ির মুখোমুখি হতে হবে।

খুলনা নগরে ১১ জানুয়ারি থেকে রাত ৮টার পর বিপণিবিতান ও দোকান বন্ধ

খুলনা নগরে ১১ জানুয়ারি থেকে রাত ৮টার পর সব বিপণিবিতান ও দোকান বন্ধ থাকবে। খুলনা জেলা ও মহানগর করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভা শেষে এসব তথ্য জানানো হয়।

সভায় সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, ‘মানুষ স্বাস্থ্যবিধি মানলে করোনা নিয়ন্ত্রণে থাকবে। প্রতিবেশী দেশ ভারতে করোনাভাইরাসের নতুন ধরনের বিস্তারের কারণে আমরা ঝুঁকির মধ্যে আছি। ভাইরাসের নতুন ধরন ছড়িয়ে পড়ার আগেই আমাদের প্রস্তুতি নিয়ে সচেতন থাকতে হবে এবং স্বাস্থ্যবিধি মানতে হবে। ১১ জানুয়ারি থেকে রাত আটটার পর নগরের মার্কেট-দোকান খোলা রাখা যাবে না। তবে নিত্যপ্রয়োজনীয় কাঁচামাল পরিবহন ও কাঁচামালের আড়তের ক্ষেত্রে এ সময়সীমা প্রযোজ্য নয়।’#

পার্সটুডে/আব্দুর রহমান খান/গাজী আবদুর রশীদ/০৭

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন। 

মূল প্রতিবেদনটি এখানে পেতে পারেন।