নতুন বিশ্ব ব্যবস্থা গড়ে উঠছে, সক্রিয় ভূমিকা রাখতে হবে: ইরানের সর্বোচ্চ নেতা

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ (মঙ্গলবার) বলেছেন, নতুন বিশ্ব ব্যবস্থার দ্বারপ্রান্তে রয়েছি আমরা। নতুন বিশ্ব ব্যবস্থায় নিজেদের অধিকার রক্ষায় সবাইকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন। 

ইরানের সর্বোচ্চ নেতা বলেন,আমরা একটি নতুন বিশ্ব ব্যবস্থার দ্বারপ্রান্তে। এটি হবে এক ও দুই মেরু কেন্দ্রিক ব্যবস্থার বিরুদ্ধে একটি নতুন আন্তর্জাতিক ব্যবস্থা। ইউক্রেন যুদ্ধকে আরও গভীর দৃষ্টিকোণ থেকে বিবেচনা করতে হবে। এই যুদ্ধ শুধুমাত্র একটি দেশের ওপর সামরিক আক্রমণ নয়। এই আক্রমণের শিকড় গভীরে। এই তৎপরতা একটি জটিল ও কঠিন ভবিষ্যতের ইঙ্গিত দেয়।


 

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, সম্ভাব্য নতুন বিশ্বব্যবস্থাকে সামনে রেখে ইরানসহ সমস্ত দেশের দায়িত্ব পালন করতে হবে। নিজেদের জাতীয় স্বার্থ এবং নিরাপত্তা নিশ্চিত করতে নয়া বিশ্ব ব্যবস্থায় সক্রিয় থাকতে হবে।। সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। 
তিনি আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র দিন দিন দুর্বল হয়ে পড়ছে। দেশটি ভেতর থেকে দুর্বল হয়েছে। অভ্যন্তরীণ ও পররাষ্ট্র নীতি, অর্থনীতি এবং নিরাপত্তাসহ সব ক্ষেত্রে তারা ২০ বছর গের চেয়ে এখন দুর্বল। 

বিস্তারিত আসছে….

 

 

মূল প্রতিবেদনটি এখানে পেতে পারেন।