লোশন নাকি বডি বাটার, শীতে ত্বকের যত্নে কোনটা আপনার জন্য বেস্ট চয়েজ?

ব্রেডের উপর বাটার মাখিয়ে ঝটপট ব্রেকফাস্ট করে নেন অনেকেই, কিন্তু বডি বাটার জিনিসটা কী? কোন ধরনের ত্বকের জন্য বডি বাটার ইউজ করতে হয়? লোশন নাকি বডি বাটার, কোনটা বেশি ভালো, এই দুইটা প্রোডাক্টের ডিফারেন্সটা কোথায়? প্রশ্নগুলো আপনার মাথায়ও ঘুরপাক খাচ্ছে কি? আবার আমরা অনেকে বডি বাটার সম্পর্কে জানি, কিন্তু কোনটা আমার জন্য ভালো কাজ করবে এটা নিয়ে কনফিউজড থাকি। শীতের সময় হাত,পায়ের স্কিন কেমন যেন টানটান হয়ে অনেক সময় ফাটা দাগের মত দেখা যায়, তাই ত্বকের জন্য এক্সট্রা নারিশমেন্ট প্রয়োজন। এ সময়টাতে বডি বাটারের প্রয়োজন সবচেয়ে বেশি। চলুন জেনে নেই তাহলে লোশন নাকি বডি বাটার, এই শীতে স্কিন কেয়ার প্রোডাক্ট হিসাবে কোনটা আপনার জন্য বেস্ট হবে।

লোশন নাকি বডি বাটার, কোনটা বেছে নিবেন? 

রুক্ষ-শুষ্ক ত্বকের জন্য বেস্ট সল্যুশন

বডি বাটার, এই প্রোডাক্টটি কী কাজ করে সেটা নিয়ে অনেকেই জানতে চান, তাই প্রথমেই কিছু ইনফরমেশন শেয়ার করছি। বডি বাটার হল থিক ময়েশচারাইজিং ক্রিম যা স্কিনের ভেতর থেকে আর্দ্রতা ফিরিয়ে আনে তেল চিটচিটেভাব ছাড়াই। আমাদের নরমাল বডি টেম্পারেচারে এটা সুন্দরভাবে স্কিনে মিশে যায় এবং ত্বক সহজেই এটা অ্যাবজর্ব করতে পারে। আমরা জানি মুখের আর বডির অন্যান্য পার্টের স্কিন টাইপ এক না। ড্রাই সিজনে বডির স্কিনে ডিপ ময়েশচারাইজিং করতে হয়। এতে স্কিন প্রোপারলি হাইড্রেশন আর নারিশমেন্ট পায়। বডি বাটারে মুলত শিয়া বাটার, গ্লিসারিন, ভিটামিন বি৩, ভিটামিন ই, সীড অয়েল, কোকোয়া বাটার, অলিভ, কোকোনাট এক্সট্র্যাক্টসহ স্কিন কন্ডিশনিংয়ের বিভিন্ন উপাদান থাকে। ক্রিমি-বাটারি টেক্সচারের ক্রিম শরীরের শুষ্কতম স্থানগুলোকেও খুব সহজে নারিশড করে এবং লং টাইম ধরে স্কিনকে সফট রাখে।

বডি বাটার কোন ধরনের ত্বকের জন্য উপযোগী?

ড্রাই স্কিনে এটা দারুণ কাজ করে আর সাথে সাথেই সফট আর স্মুথ করে তোলে। যেকোনো টাইপের ত্বকেই ইউজ করতে পারবেন, শীতকালে সবার ত্বকই তো কম বেশি শুষ্ক হয়ে যায়। আপনার ত্বক যদি সুপার ড্রাই হয়, আর একটু পর পরই ত্বককে ময়েশ্চারাইজ করতে হয়, তাহলে আপনার জন্য বেস্ট সল্যুশন হচ্ছে বডি বাটার। কেননা বডি বাটার স্কিনে প্রোটেক্টিভ লেয়ার হিসাবে কাজ করবে যেটা দিনভর আপনার স্কিনকে ময়েশ্চারাইজড, ডিউয়ি আর সফট রাখতে হেল্প করে। এটা ত্বকের উপরিভাগই শুধু না, ত্বকের ডীপ লেয়ারে যেয়েও কাজ করে। এক কথায়, দীর্ঘ সময় ধরে ময়েশ্চার লক রাখে।

কীভাবে ইউজ করতে হয়? 

লোশনের মতোই ইউজ করতে হবে। শাওয়ারের পর বডি বাটার শরীরে ম্যাসাজ করে নিতে পারেন। যাদের অতিরিক্ত ড্রাই স্কিন, রাতে ঘুমানোর আগেও মেখে নিতে পারেন। ম্যাসাজ ক্রিমের সাথে মেনিকিওর, পেডিকিওরে অনেকে ব্যবহার করেন। এতে পায়ের মাঝের অংশ, হাতের উপরিভাগ, আঙ্গুলের গোড়ার রুক্ষতা দূর হয়।

লোশন নাকি বডি বাটার, কোনটা বেস্ট? 

দুইটাই ভালো, দুইটাই বডির স্কিনকে ময়েশ্চারাইজ করে। তবে বেসিক কিছু পার্থক্যতো আছে। চলুন সেগুলো জেনে আসি।

১) বডি বাটার আর বডি লোশনের ডিফারেন্সটা হচ্ছে ইনগ্রেডিয়েন্ট আর কন্সিসটেন্সিতে। আপনার ত্বকের ধরন আর চাহিদা বুঝে সিলেক্ট করতে হবে যে কোনটা আপনার জন্য পারফেক্ট।

২) বডি লোশন তুলনামূলকভাবে দ্রুত স্কিনে অ্যাবজর্ব হতে পারে, নন-স্টিকি, স্কিনে হেভি ফিল হয় না। অপরদিকে বডি বাটার ইনটেনসিভ ময়েশ্চারাইজার, স্কিনে বাটারি স্মুথ ফিল দেয়,  রিচ ক্রিমি হওয়াতে কিছুটা স্টিকি লাগতে পারে।

৩) লোশনে ওয়াটার কনটেন্ট বেশি হওয়ায় লাইট ফর্মুলার হয়। কিন্তু বডি বাটারের টেক্সচার থিক, ওয়াটার কনটেন্ট কম এবং লং টাইম ধরে আপনার ত্বককে ময়েশ্চারাইজড রাখবে।

৪) নরমাল বা কম্বিনেশন টাইপের স্কিনে লোশন ভালো কাজ করলেও এক্সট্রিম ড্রাই স্কিনে লোশন রেগুলার ব্যবহারে খসখসে ভাবটা যায় না অনেক সময় বা কিছুক্ষণ পর পর অ্যাপ্লাই করতে হয়। সেক্ষেত্রে বেস্ট সল্যুশন হলো বডি বাটার।

শীতকালে বার বার বডির স্কিনে যদি লোশন লাগাতে হয় এবং কিছুক্ষণ পরেই ড্রাই ফিল হয়, তাহলে আপনার জন্য প্রয়োজন বডি বাটার। বডি বাটারের প্রয়োজনীয়তা সম্পর্কে তো জানা হলো, ট্রাই করার কথা ভাবছেন কি? কিন্তু বাজারে তো অনেক রকম বডি বাটার আছে, কোনটা আপনার জন্য পারফেক্ট হবে সেটা নিয়ে কনফিউজড? অবশ্যই ব্র্যান্ড আর ইনগ্রেডিয়েন্ট লিস্ট দেখে নিবেন। আমার পছন্দের কিছু বডি বাটারের নাম শেয়ার করছি, চাইলে এগুলোর থেকেও আপনি স্কিনের টাইপ অনুযায়ী সিলেক্ট করে নিতে পারেন।

আমার পছন্দের কিছু বডি বাটার

The Body Shop Strawberry Softening Body Butter
  • এই বডি বাটারের স্ট্রবেরির স্মেল খুবই রিফ্রেশিং ফিল দেয়
  • কোল্ড প্রেসড স্ট্রবেরি সিড অয়েলযুক্ত এই বডি বাটার ত্বককে স্মুথ করে তোলে
  • স্কিনকে হেলদি আর হাইড্রেট রাখবে দীর্ঘ সময় পর্যন্ত
  • শীতে ড্রাই স্কিনের রুক্ষ-শুষ্কভাব দূর করে সহজেই
Organikare Turmeric Body Butter
  • হলুদে অ্যান্টি ব্যাকটেরিয়াল আর স্কিন লাইটেনিং প্রোপারটিজ আছে
  • যাদের হাতে বা বডিতে পিম্পলের সমস্যা আছে তারা এই বডি বাটার ট্রাই করতে পারেন
  • সব ধরনের স্কিন টাইপে মানিয়ে যাবে
  • এতে অ্যালোভেরা থাকায় স্কিন ফ্রেশ আর স্মুথ থাকে অনেকক্ষণ
  • বাজেট ফ্রেন্ডলি প্রোডাক্ট
The Body Shop Mango Softening Body Butter
  • দ্যা বডি শপের এই প্রোডাক্টে ম্যাংগো সিড অয়েলসহ আরও অনেক স্কিন নারিশিং এলিমেন্ট আছে
  • যারা মিষ্টি গন্ধযুক্ত নারিশিং স্কিন কেয়ার প্রোডাক্ট খুঁজছেন, তাদের জন্য এটি বেস্ট অপশন বলা যেতে পারে
  • একবার ব্যবহার করলেই ২৪ ঘন্টা পর্যন্ত ময়েশচার লক রাখবে আর আপনার স্কিন থাকবে সুপার সফট ও হেলদি
The Body Shop Olive Nourishing Body Butter
  • স্কিনে ডিপ নারিশমেন্টের জন্য যারা বডি বাটার নিতে চাচ্ছেন, তারা নিশ্চিন্তে এটা বেছে নিতে পারেন
  • এই প্রোডাক্টটিতে স্কিন কন্ডিশনিং এর বেশ কিছু উপাদান আছে যা ৪৮ ঘণ্টা পর্যন্ত ত্বককে হাইড্রেটেড রাখে
  • অরগানিক অলিভ অয়েল, শিয়া আর কোকোয়া বাটার সমৃদ্ধ
  • সুপার ড্রাই স্কিনকেও ময়েশ্চারাইজড রাখে

এছাড়াও বিভিন্ন ব্র্যান্ডের আরও অনেক বডি বাটার আছে। লোশন নাকি বডি বাটার, শীতে ত্বকের যত্ন নিতে কোনটা আপনার জন্য বেস্ট চয়েজ সেটা বুঝতে পেরেছেন আশা করি। এই শীতে আপনার বডির স্কিনের যত্ন নিন আর রুক্ষ ত্বককে বলুন বাই বাই! এখন প্রশ্ন হল কোথায় পাবো অরিজিনাল প্রোডাক্ট? আপনি চাইলে আপনার পছন্দমতো বডি বাটার কিনতে পারেন অনলাইনে শপ.সাজগোজ.কম থেকে। আবার যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত সম্ভারে অবস্থিত সাজগোজের দুটি ফিজিক্যাল শপ থেকেও কিনতে পারবেন।

 

ছবি- সাজগোজ

মূল প্রতিবেদনটি এখানে পেতে পারেন।