ডিজিটাল মার্কেটিং শিখতে চাই, কোন প্রতিষ্ঠান থেকে শিখবো?

অনেকদিন ধরেই অনেকের কাছ থেকে একটি অনুরোধ পেয়ে আসছি। এটি আমার পেশা রিলেটেড।
অনুরোধগুলো সাধারণত আসে অপেক্ষাকৃত নতুনদের কাছ থেকে, যারা অনলাইনভিত্তিক কাজকর্মের মাধ্যমে উপার্জনের পথ ও পদ্ধতিকে জীবনের অংশ বানাতে চান।

আজকেও সেরকম অনুরোধ কয়েকজনের কাছ থেকে পেয়েছি। প্রায়ই এরকম অনুরোধ আসতে থাকে। কাজে ব্যস্ত থাকার কারনে সবসময় তাদেরকে রেসপন্স করে উঠতে পারিনা।

এগুলো নিয়ে আমি কাজের ফাঁকে ফাঁকে কিছু ব্লগ লিখছি, বিস্তারিত বর্ণনা দিয়ে। বাংলা ও ইংরেজিতে লিখছি, আমার পার্সোনাল ওয়েবসাইটে সেগুলো ধারাবাহিকভাবে প্রকাশের ইচ্ছে রাখছি।

আপাতত এখানে সংক্ষেপে কিছু কথা বলছি। আশা করছি, আজকের প্রশ্নকর্তাদের থেকে তিনজন এখান থেকে তাদের প্রশ্নের প্রাথমিক উত্তর পেয়ে যাবেন।

এই তিনজনের প্রশ্নটি ছিলো- “ডিজিটাল মার্কেটিং শিখতে চাই, কোন প্রতিষ্ঠান থেকে শিখবো?”
শুনুন, ডিজিটাল মার্কেটিং শিখতে চান এভাবে বললে হয়না। কেননা “ডিজিটাল মার্কেটিং” এই জিনিসটির কোনো সীমা পরিসীমা নেই। বলতে পারেন এটি একটি মহাসমুদ্র। অনেকগুলো সমুদ্র নিয়ে এই মহাসমুদ্র। সুতরাং যেকোনো একটি সমুদ্র নিয়ে আগে এগুতে হবে। সেটি মোটামুটি রপ্ত হয়ে গেলে আরেকটিতে যেতে পারেন। এইভাবে আপনি কয়েকবছর ধরে, কয়েকটি সমুদ্র জয় করতে পারেন।

যেমন ধরেন, অন-পেজ এসইও, অফ-পেজ এসইও, লিংক বিল্ডিং বা ব্যাক লিংক, ফোরাম পোস্টিং, গেস্ট পোস্টিং, ব্লগ কমেন্টিং, ইমেইল মার্কেটিং, লিড জেনারেশন, স্যোশাল মিডিয়া মার্কেটিং, স্যোশাল মিডিয়া অপটিমাইজেশন, সার্চ ইঞ্জিন মার্কেটিং এরকম আরো অনেককিছু মিলে ডিজিটাল মার্কেটিং।

শুধু অন-পেজ এসইও ভালোভাবে শিখতে-জানতেই একটা বুদ্ধিমান মানুষের কয়েকবছর লেগে যেতে পারে। এবং সেটি হালকা পাতলাভাবে জানলে হবেনা, কেননা, অনলাইন ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেসগুলো ঢাকার পান্থপথের কোনো প্রতিষ্ঠান না, এগুলো অনলাইন মার্কেটপ্লেস, এগুলোতে সারা দুনিয়ার সব টেলেন্টরা কম্পিটিশন করে। সুতরাং টিকে থাকতে হলে, আপনি যে কাজটিই করতে চাননা কেনো, সেটি ভালোভাবেই জানতে হবে।

ফলে, আপনি, যেকোনো একটি নিয়ে ভাবুন। সেটিতে ফোকাস করুন। প্রচুর পড়াশোনা করুন সেটি নিয়ে। না হলে, সুবিধা করতে পারবেন না।
নিরাশ করছিনা, বরং আপনার ভালোর জন্যই বলছি।

এবার আসছি কোথায় শিখবেন সেই প্রসঙ্গে।
আমি কোনো “ভালো ইন্সটিটিউট” কে জানিনা। সত্যি বলছি, আমি জানিনা। যেগুলোকে চিনি-জানি, সেগুলোতে আপনাকে আমি রেফার করবোনা। কেননা, তারা ব্যবসা করে, শেখায় না।

আমার বিশ্বাসমতে, গুগোলের চেয়ে বড়ো কোনো মাঝি নেই, যে আপনার সমুদ্রে যাত্রায় আপনার নৌকা চালাতে সাহায্য করতে পারে। আর ইন্টারনেটে শেখার জন্য কনটেন্ট এর কোনো অভাব নেই। শুধু খুঁজে নিতে হবে।

আর যদি আপনি অগত্যা ইন্সটিটিউটের কাছে যেতেই চান, তাহলে আমি অনলাইন ইন্সটিটিউটগুলোই সাজেস্ট করবো। আমার বিবেচনায় Udemy-ই প্রথম সারিতে। এছাড়া Khan Academy-তে কিছু কোর্স পেতে পারেন।
সুতরাং একটু খাটুন। গুগোল নিয়ে থাকুন, আর পড়াশোনা করতে থাকুন। শেখবার রাস্তাটি আপনি নিজেই পেয়ে যাবেন।

এখানে ধৈর্যটা লাগবে, আর সাথে লাগবে অদম্য মানসিকতা। ধৈর্য যদি না থাকে, এ রাস্তাটি আপনার জন্য না। খুব তাড়া থাকলে, আপনি বরং একটি রুটিন চাকরি খুঁজে নিন।

আশা করি, আপনার প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। এরপরও যদি আরো কিছু প্রশ্ন থেকে থাকে, জানাতে পারেন। জানলে, জানানোর চেষ্টা করবো।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!